পাবলিক স্পিকিং: বর্তমান বিশ্বের একটি গুরুত্বপূর্ণ সফট স্কিল



নিজেকে একুশ শতাব্দীর একজন দক্ষ মানবসম্পদে পরিণত করতে হলে যেসব সফট স্কিল অর্জন করা প্রয়োজন, তার মধ্যে এই পাবলিক স্পিকিং অন্যতম!

মঞ্চ কাঁপিয়ে দৃঢ় কন্ঠে একজন ব্যক্তি হাজার হাজার মানুষের সামনে দাঁড়িয়ে বক্তব্য দিচ্ছেন! কখনো শ্রোতারা তার কথার সাথে একাত্মতা পোষণ করে তার জয়ধ্বনি দিচ্ছে, আবার কখনো শ্রোতারা খুশি হয়ে হাততালি দিচ্ছে, আবার কখনো-বা শ্রোতারা বক্তার কথার সাথে দ্বিমত পোষণ করছে! সাধারণ অর্থে বক্তার এই বক্তব্য দেওয়াটাই পাবলিক স্পিকিং! বর্তমান সময়ে পাবলিক স্পিকিং খুবই জনপ্রিয় এবং প্রয়োজনীয় একটি স্কিল।

পাবলিক স্পিকিং (Public Speaking) কথাটি শুনতে খুব সহজ হলেও বাস্তবে পাবলিক বা মানুষের সামনে কথা বলা খুব সহজ নয়। প্রত্যেকটা মানুষের কিছুনা কিছু বিশেষ গুণাবলী থাকে। পাবলিক স্পিকিং ও তার মধ্যে একটি অন্যতম গুণ। সবার এই গুণটি থাকেনা। আপনারা হইত দেখে থাকতে পারেন কিছু কিছু মানুষ যখন কথা বলে তখন খুব সুন্দর শুনাই। এমনকি ঘন্টার পর ঘন্টা সেই মানুষের কথা শুনলেও বিরক্ত অনুভব হইনা। আবার কিছু কিছু মানুষের কথা বা বক্তব্য একটুও শুনতে ভালো লাগেনা। খুব বিরক্ত লাগে তাদের কথা শুনতে। এখানে পার্থক্যটা দেখুন, দুজনই কিন্তু একই মানুষ; কিন্তু এক জনের কথা খুব ভালো শুনাচ্ছে আর অন্য জনের কথা শুনতে খুব বিরক্ত লাগছে। বলতে পারবেন কেন? এক্ষেত্রে অনেকের হইত অনেক উত্তর থাকতে পারে। তবে আমার মতে পার্থক্যটা হচ্ছে এক জনের সেই গুণটি আছে আর অন্য জনের সেই গুণটি নেই। আমরা জানি যে, কোন গুণ আসলে এমনি এমনিই লাভ করা যায় না। তার জন্য সাধনা বা পরিশ্রমের প্রয়োজন হয়।

সুতরাং, পরিশ্রমের মাধ্যমেই এই গুণটি লাভ করা যায়। এক্ষেত্রে যে মানুষটির কথা সুন্দর শুনাই তার পিছনে অবশ্যই সাধনা বা পরিশ্রম রয়েছে। কেউ ইচ্ছা করলেই কিন্তু কোন গুণের অধিকারী হতে পারেনা। আজকাল পাবলিক স্পিকিং কথাটি বর্তমান সমাজের কাছে খুব পরিচিত হয়ে দাড়িয়েছে। আর এর পিছনেও অবশ্যই কারন রয়েছে। কারনটা হল বর্তমান যুগটা অনেক পরিবর্তন হয়ে গিয়েছে। মানুষ এক সাথে অনেক গুণের অধিকারী হয়। আর বর্তমান যুগে প্রেজেনন্টেশন বা পাবলিক স্পিকিং টাকে মানুষ একটা গুণের মত ধরে নিয়েছে। আপনি যদি অন্য সবার থেকে ভাালো কথা বলতে পারেন বা খুব সুন্দর করে কথা বলতে পারেন তাহলে আপনি কিন্তু অন্য সবার থেকে অবশ্যই আলাদা হিসেবে বিবেচিত হবেন। কারন আপনার এই গুণটি রয়েছে। তো আপনি কি চান না এই গুণের অধিকারী হতে? আপনি কি চান না একজন ভালো পাবলিক স্পিকার হতে? আজকে আমি পাবলিক স্পিকিং এর কিছু নিয়ম-কানুন আলোচনা করব যা সবার একটু হলেও উপকার হবে।

 

পাবলিক স্পিকিং কেন শিখবেন?

এখন একবিংশ শতাব্দী। প্রতিযোগিতার যুগ। এখন প্রতিটা পদে পদে টিকে থাকার জন্য তুমুল প্রতিযোগিতা করতে হচ্ছে ! তবে এই প্রতিযোগিতায় টিকে থাকার জন্য একাডেমিক পড়াশোনার বাইরেও কিছু সফট স্কিল অর্জন করা প্রয়োজন। পাবলিক স্পিকিং তার তারমধ্যে অন্যতম। নিজেকে সবার সামনে তুলে ধরার জন্য, নিজের দেশ ও জাতিকে সারাবিশ্বের সামনে সুন্দরভাবে উপস্থাপনের জন্য পাবলিক স্পিকিংয়ের স্কিল খুবই প্রয়োজনীয়।

বিশেষ করে যারা নেতৃত্বের গুণাবলি অর্জন করতে চায়, নিজেকে একজন নেতা হিসেবে সমাজে প্রতিষ্ঠিত করতে চায়, তাদের জন্য পাবলিক স্পিকিং স্কিল অর্জন করা বলতে গেলে বাধ্যতামূলক! পৃথিবীর যত বিখ্যাত নেতা ছিলেন সবাই ছিলেন পাবলিক স্পিকিংয়ে দক্ষ। মার্টিন লুথার কিং, আব্রাহাম লিঙ্কন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান প্রত্যেকেই ছিলেন পাবলিক স্পিকিংয়ে দক্ষ! স্টিভ জবস, বিল গেটস, জ্যাক মা-র কয়েক মিনিটের কথা শোনার জন্য বিশ্ববিদ্যালয়গুলো কোটি কোটি টাকা খরচ করে! আবার তাদের ভিডিও গুলোতেও মিলিয়ন মিলিয়ন ভিউ কাউন্ট হয়।

পৃথিবীর অন্যতম ধনী ব্যাক্তি ওয়ারেন বাফেট বলেছেন,

“You can improve your value by 50% just by learning communication skills and public speaking.”

 

কীভাবে পাবলিক স্পিকিং আপনার জীবন ভাল প্রভাব ফেলে? 

  • পাবলিক স্পিকিং আপনার আত্মবিশ্বাস বাড়িয়ে তুলবে।আপনি যখন সুন্দর করে গুছিয়ে কথা বলতে শিখবেন,তখন আপনার কনফিডেন্স আপনা আপনি বেড়ে যাবে।মনে রাখবেন, গুছিয়ে কথা বলতে পারা একটা আর্ট যা সবাই পারে নাহ
  • পাবলিক স্পিকিং আপনার কমিউনিকেশন স্কিল অনেক সুন্দর করে তুলবে যার কারনে অপরিচিত দের সাথে খুব সহজেই মিশে যেতে পারবেন।হঠাৎ করে কারো সাথে দেখা হয়ে যাওয়ায় অনেককেই বেশ বিড়ম্বনায় পড়তে দেখেছি
  • ইন্টারভিউ বোর্ডে এই একটা স্কিল আপনার চাকুরী পাওয়ার সম্ভাবনা অনেকাংশে বাড়িয়ে দিবে।আপনি হয়ত অনেক কিছু জানেন তবে নিজেকে সুন্দর ভাবে উপস্থাপন করতে না পারলে, ইন্টারভিউয়ার এর প্রশ্নের উত্তর গুছিয়ে দিতে না পারলে  কোন কিছুই আর কাজে আসবে নাহ
  • শুধু চাকুরী পাওয়ার জন্যে নয়, পরবর্তী কর্মজীবনে বহুবার আপনাকে সহকর্মী দের সামনে কথা বলতে হতে পারে।তখন যদি আপনি পাবলিক স্পিকিং এ আপনার দক্ষতা দেখাতে পারেন তাহলে প্রমোশন এবং বস-কে ইমপ্রেস করা দুটোই হবে।সাথে অফিসে নিজের অবস্থানও দৃঢ় হবে
  • ভার্সিটি থেকে শুরু করে কর্মজীবন প্রতিটি ক্ষেত্রেই কমবেশি সবাইকে প্রেজেন্টেশন এর মুখোমুখি হতে হয়।পাবলিক স্পিকিং আপনার প্রেজেন্টেশন স্কিল সুন্দর করে তুলবে।রেগুলার স্পিকিং  প্র‍্যাকটিস এর মাধ্যমে আপনার Eye contact,  body language, hand gesture এগুলো ডেভেলপ করতে পারেন যা আপনার প্রেজেন্টেশন বহুগুণে ইফেক্টিভ করে তুলবে।
  • স্পিচ এর জন্যে স্ক্রিপ্ট তৈরী করতে প্রয়োজন যথেষ্ট পরিমান গবেষণা  যা আপনার জ্ঞাণের পরিধি বাড়িয়ে তুলবে
  • নেতৃত্বের গঠনে পাবলিক স্পিকিং একটি অন্যতম রোল প্লে করে।একজন ভালো নেতার অন্যতম বৈশিষ্ট্য হল, তিনি ভালো বক্তা।ইতিহাস পর্যালোচনা করলেই দেখা যায়,বঙ্গবন্ধুর ৭ই মার্চের  ভাষণ, আব্রাহাম লিংকনের ঐতিহাসিক গেটিসবার্গ ভাষণ,মার্টিন লুথার কিং এর “I have a dream” ভাষণের মাধ্যমে তারা প্রমাণ করেছেন একজন নেতার বক্তা হিসেবেও ভালো হওয়া কতটা গুরুত্বপূর্ণ।
  • নিজের আইডিয়া,কথা, অর্জিত জ্ঞাণ অনেকের মাঝে ছড়িয়ে দেওয়া এবং মানুষকে ইন্সপায়ার করার  অন্যতম মাধ্যম পাবলিক স্পিকিং।
  • পাবলিক স্পিকিং আপনার কনভিন্সিং পাওয়ার বাড়িয়ে তুলতে সাহায্য করবে।পণ্য ক্রেতার কাছে সঠিকভাবে উপস্থাপন করতে  পারবেন যা বিজনেস গ্রো করতে সাহায্য করবে
  • নিজের পরিচিত বাড়বে।যেকোন ইভেন্ট, সেমিনারে স্পিকার রা হলেন আকর্ষনের কেন্দ্রবিন্দু। কোথাও স্পিকার হিসেবে গেলে আপনার পরিচিতি যেমন বাড়বে তেমনি নেটওয়ার্কিং এরও সুযোগ থাকে।

 

আপনার অনেক স্কিল থাকতে পারে, তবে আপনি যদি নিজের স্কিল এবং নিজেকে সঠিকভাবে উপস্থাপন করতে ব্যর্থ হন তাহলে অন্যান্য স্কিল গুলোও বৃথা।অল্প শব্দে, সঠিকভাবে গুছিয়ে নিজের মনের কথা অনেকের সামনে বলতে পারলে অনেক সন্তুষ্টি পাওয়া যায়।কিন্তু এই স্কিল একদিনে সম্ভব নয়।নিয়মিত অনুশীলন ই পারে আপনাকে একজন পাওয়ারফুল পাবলিক স্পিকার হিসেবে গড়ে তুলতে।

আমাদের প্রায়ই নানারকম কাজে মঞ্চে কথা বলার প্রয়োজন হয়, আবার অনেক সময় প্রেজেন্টেশন দেওয়ার প্রয়োজন হয়। পাবলিক স্পিকিংয়ে অভ্যস্ত না থাকায় এসব ক্ষেত্রে অনেকেরই হাত-পা কাঁপে, গলা শুকিয়ে যায়, কথা জড়িয়ে যায় এবং সবশেষে পুরো প্রেজেন্টেশনটাই পণ্ড হয়ে যায়। তাই পাবলিক স্পিকিংয়ের স্কিল ডেভেলপ করা জরুরি।

 

আপনার পাবলিক স্পিকিং উন্নত করার জন্য টিপ

  • আপনার সর্বজনীন কথা বলার ক্ষমতা উন্নত করার জন্য এই টিপস ব্যবহার করুন:
  • রূপক এবং উপমা ব্যবহার করুন
  • একটি রূপক আপনার ধারণা বা ধারণা প্রকাশ করার একটি চমৎকার পদ্ধতি। এটি প্রায়শই দর্শকদের কাছে নিজেকে ব্যাখ্যা করার সেরা উপায়গুলির মধ্যে একটি। উপমা ব্যবহার করে আপনার যুক্তিগুলোকে শক্তিশালী করতে পারে এবং কাঙ্খিত তথ্য জানাতে সাহায্য করতে পারে।

 

তথ্যকে ছোট ছোট অংশে ভাগ করুন

আপনার শ্রোতাদের কাছে তথ্য উপস্থাপন করার সময়, আপনার শ্রোতাদের ধারণ এবং শোষণ ক্ষমতা সম্পর্কে চিন্তা করুন। আপনি যদি একটি দীর্ঘ উপস্থাপনা দিচ্ছেন, তাহলে নিশ্চিত করুন যে আপনি তথ্যগুলিকে আপনার শ্রোতাদের বুঝতে এবং মনে রাখার জন্য ছোট বিভাগে ভাগ করেছেন। একবারে অত্যধিক তথ্য দিয়ে দর্শকদের অভিভূত করলে বিভ্রান্তির কারণ হতে পারে।

 

কথা বলার অভ্যাস করুন

আপনি একজন নতুন বা অভিজ্ঞ বক্তা হোন না কেন, উপস্থাপনার আগে উদ্বিগ্ন বোধ করা সাধারণ। কথা বলার অনুশীলনে মনোযোগ দিন কারণ এটি আপনাকে বক্তৃতা বা উপস্থাপনার জন্য প্রস্তুত করতে সহায়তা করে। পুরো বক্তৃতা মনে রাখার পরিবর্তে, আপনার বক্তৃতার প্রয়োজনীয় অংশগুলি আয়ত্ত করতে নিজেকে কিছুটা সময় দিন। আপনি আপনার রিহার্সাল বক্তৃতা রেকর্ড করতে পারেন যে ক্ষেত্রে উন্নতি প্রয়োজন তা বোঝার জন্য।

 

গভীর শ্বাস প্রশ্বাসের অভ্যাস করুন

আপনি যদি আপনার বক্তৃতা বা উপস্থাপনার আগে উদ্বিগ্ন বোধ করেন তবে গভীর শ্বাস প্রশ্বাসের অনুশীলন করুন এবং আপনার শরীরকে শিথিল করতে দিন। বক্তৃতা উদ্বেগ এড়াতে, ডায়াফ্রাম্যাটিক শ্বাস প্রশ্বাসের অনুশীলন করুন। এটি আপনার নার্ভাসনেস কমায় এবং আপনার ভয়েস, পিচ এবং ভলিউমের উপর আপনাকে আরও ভাল নিয়ন্ত্রণ দেয়। আত্মবিশ্বাসের সাথে বক্তৃতা দেওয়ার জন্য আপনি বক্তৃতা বা উপস্থাপনার ১০-২০ মিনিট আগে শ্বাস-প্রশ্বাসের অনুশীলন করতে পারেন।

পাবলিক স্পিকিং মূলত একটি আর্ট, আর যিনি স্পিকার তিনি একজন আর্টিস্ট। একেকজনের উপস্থাপনা কৌশল একেকরকম হলেও একটি সুন্দর উপস্থাপনার জন্য কয়েকটি সাধারণ ধাপ অবলম্বন করা জরুরি!

এবং অবশ্যই, একজন আদর্শ পাবলিক স্পিকার হওয়ার জন্য নিজের প্রতি আত্মবিশ্বাস আনাটা খুবই জরুরি! সকল বিষয়ে নেতিবাচক ধারণা থেকে দূরে থাকতে হবে। বর্তমানকালের এই প্রতিযোগিতামূলক বিশ্বের সাথে টিকে থাকার জন্য আপনার অন্য যত স্কিলই থাকুক, মানুষের সাথে সঠিকভাবে যোগাযোগ করতে পারা বা আপনার বক্তব্য শ্রোতার দৃষ্টি আকর্ষণ করার মত করে তুলে ধরার এই স্কিলটি আপনার জন্য কাজ করবে রূপকথার গল্পের জাদুর কাঠির মতো !

 

Post Date: 28 Jan, 2024