আপনার সন্তানের গাণিতিক চিন্তাধারা বিকাশিত করবে Singapore Math



আচ্ছা ধারণা করুন তো, গণিতে পৃথিবীর সেরা কারা? ভাবছেন ভারত, আমেরিকা বা জাপান? বা মালয়েশিয়া? না। দেশটির নাম সিঙ্গাপুর। সিঙ্গাপুরের শিশুরা গত ২০ বছর ধরে Math & Logical Reasoning এ বিশ্বসেরা। সিঙ্গাপুরের শিশুরা এই বিষয়ে USA, UK এর শিশুদের চেয়ে ৩০-৪০% বেশি নাম্বার পায়। আমরা বলতেই পারি Singapore Math is the world leader in Math Learning for kids. আপনার সন্তানকে সবচেয়ে সেরা গনিত শিক্ষা দিতে আপনিও বেছে নিতে পারেন Singapore Math। 

 

Singapore Math কী? 

Singapore Math মূলত ব্যতিক্রম-ধর্মী  একটি গণিতের কারিকুলাম যা ১৯৮২ সালে সিঙ্গাপুরে প্রবর্তিত হয়। সেই থেকে শিক্ষাক্ষেত্রে এগিয়ে থাকা প্রায় সকল দেশ, যেমন: মার্কিন যুক্তরাস্ট্র, যুক্তরাজ্য, কানাডা, নেদারল্যান্দ ইত্যাদি) এই কারিকুলাম গ্রহন করে, এমনকি বাংলাদেশের জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্যপুস্তক বোর্ড নতুন কারিকুলামেও কিন্তু এই Singapore Mathকে অন্তর্ভুক্ত করেছে। Singapore Math আনন্দ আর খেলার মধ্যে দিয়ে শিশুদের জন্য গণিত করে তোলে সহজ ও বোধগম্য। Singapore Math আপনার সন্তানের যৌক্তিক চিন্তাধারায় শক্ত ভিত্তি গড়ে দেয় যা তার জীবনে এগিয়ে যাওয়ার জন্য খুবই প্রয়োজন। 

 

Singapore Math-এর Learning Technique কিভাবে সেরা?

কিভাবে একটা দেশের ম্যাথ কারিকুলাম সেই দেশের চেহারা পাল্টে দিতে পারে সেটার উদারহণ হচ্ছে সিঙ্গাপুর ম্যাথ কারিকুলাম। ১৯৮২ সালে সিঙ্গাপুর সরকার তাদের সবগুলো স্কুলে চালু করে। এর আগে পর্যন্ত তারা আমেরিকার কারিকুলাম ফলো করতো। নতুন প্রোগ্রামের ফলাফল সিঙ্গাপুর পেতে থাকে কয়েক বছর পর থেকে। সিঙ্গাপুরের শিশুরা অন্যদের থেকে অন্তত ২ বছর এগিয়ে যেতে থাকে গণিতের দক্ষতায়। 

সিঙ্গাপুর ম্যাথ কারিকুলাম এখন পৃথিবীর বিভিন্ন দেশের স্কুলে এখন ব্যবহার করা হয়। স্কুলের গণিতের পাশাপাশি তারা এই প্রোগ্রামটি ব্যবহার করে স্কুলের শিক্ষার্থীদের দক্ষতা বাড়াতে।

 

কিভাবে Singapore Math অন্য কারিকুলাম থেকে আলাদা?

অংক নিয়ে ভয় ঘরে ঘরে এ এক কমন দৃশ্য, কারণ ছোট থেকে শিশুরা অংক শিখে না বুঝে, এতে করে অংক তাদের কাছে হয়ে ওঠে অনেক ভয়ের ও কঠিন।  ম্যাথের নাম শুনলেই ছোট্ট সোনামণিরা, যতটা আঁতকে ওঠে, ম্যাথ কিন্তু আসলে ততোটাও কঠিন নয়। বরং রং ছড়িয়ে আঁকার মতো, বা খেলনা নিয়ে খেলার মতোই, আনন্দ নিয়ে হতে পারে ম্যাথ শেখা। কি অবাক হচ্ছেন? 

হ্যাঁ, শিশুদেরকে শুরুতেই কঠিন কঠিন অঙ্কের অকুল পাথারে না ফেলে Singapore Math ব্যবহার করে CPA Method। ছোটদের কথা মাথায় রেখে পরিকল্পনা করা হয়েছে এই পদ্ধতি। এখানে ধাপ আছে তিনটি – Concrete, Pictorial এবং Abstract। 

CPA (Concrete, Pictorial, Abstract) হলো একটি সহজ ও মজার গণিত শেখার পদ্ধতি যা সংখ্যাগত বা গণিতিক সমস্যার সমাধানে ব্যবহার করা হয়। এই পদ্ধতি শিক্ষার্থীদের গাণিতিক কনসেপ্ট গুলিকে সহজে বোঝানোর জন্য ব্যবহৃত হয় যা তাদের গাণিতিক সমস্যাগুলো সাবলীলভাবে সমাধানের সক্ষমতা তৈরি করে। 

প্রথম ধাপে গণিত বা সংখ্যা গত বিষয়গুলি প্রাথমিক মানের সাথে পরিচয় করানো হয় যাতে শিক্ষার্থীরা সংখ্যাগত বা গাণিতিক প্রক্রিয়া সম্পর্কে বিশেষ ধরনের ধারণা গ্রহণ করতে পারে। উদাহরণস্বরূপ বলা যেতে পারে দুটি অংকের যোগফল বা দৈর্ঘ্যের সমান্তরাল কাঠামো নির্ণয় করার জন্য আপেক্ষিক অবস্থানে কাঠামো পরিচিতি করানো।

দ্বিতীয় ধাপে প্রথম ধাপের বিষয়গুলির আরো স্পষ্ট ধারণা পেতে গাণিতিক সমস্যাগুলির ছবির মাধ্যমে প্রকাশ করা হয়ে থাকে। উদাহরণসহ বলা যেতে পারে যোগ, বিয়োগ গুন, ভাগ ইত্যাদি প্রক্রিয়াগুলো যখন আমরা ছবির মাধ্যমে প্রকাশ করি তা শিক্ষার্থীদের আরো সহজে গাণিতিক প্রক্রিয়াগুলি বুঝতে সাহায্য করে।

সর্বশেষ ধাপে গাণিতিক প্রক্রিয়াগুলির সাধারণ সিম্বল গুলির সাথে সংখ্যার মাধ্যমে সম্পর্ক স্থাপন করা হয় যাতে শিক্ষার্থীরা প্রক্রিয়াগুলি বিভিন্ন গাণিতিক সমস্যার সাথে সরলীকরণ করতে পারে।

পুরো প্রক্রিয়াটি যেহেতু একটা ধারাবাহিকতার মধ্য দিয়ে শিক্ষার্থীদের গণিতের প্রক্রিয়াগুলি ভিজুয়ালাইজেশন করানো হয় তাই CPA পদ্ধতি বহুল মানসম্মত গাণিতিক সমাধান পদ্ধতি বলে বিবেচনা করা হয়। আমাদের সাথে যুক্ত আছেন অভিজ্ঞ সব ইন্সট্রাক্টরবৃন্দ। যারা দীর্ঘদিন সিঙ্গাপুর ম্যাথ সম্পর্কে কাজ করে আসছেন। তারা আপনার বাচ্চাকে সঠিক দিক নির্দেশনায় সিঙ্গাপুর ম্যাথের পদ্ধতি গুলো ফলো করে আপনার বাচ্চাকে ম্যাথের পরিপূর্ণ জ্ঞান প্রদান করবেন।

 

Singapore Math এর সুবিধা কি?

Singapore Math এর প্রবর্তনের পর থেকে সিঙ্গাপুরের ছাত্ররা সবসময়েই গনিতের ক্ষেত্রে বিশ্বের শীর্ষ ৩-এ থেকেছে। তাদের গাণিতিক ও যৌক্তিক চিন্তাশক্তি USA বা UK থেকেও ভালো। এর-ই ফল স্বরূপ, সিঙ্গাপুরের শিশুরা পরীক্ষায় অন্যদের চেয়ে প্রায় ৩০-৪০% বেশী নম্বর পায়। 

বাংলাদশের শিশুদের গণিতে পিছিয়ে পড়ার কারণ আমাদের দেশের শেখানোর সময় basic-এ যথেষ্ট গুরুত্ব দেয়া হয় না। সাধারণ curriculum-এ গণিতের প্রতিকী জগতে ঢোকার আগে শিশুদেরকে সংখ্যা বা অঙ্কের যুক্তি visually বোঝানো হয় না। এই কারনেই অনেক সময়-ই ছোটরা তারা কি পড়ছে তা ভালোভাবে বোঝে না। Singapore Math এর জন্যেই প্রচেষ্টা করে শিশুর গাতিক আর যৌক্তিক বিকাশের প্রতি যেন তারা সহজেই স্কুলের পড়াশোনা বুঝতে পারে।

Singapore Math-এর সাহায্যে আপনার সন্তানেরও গণিত ভিত্তি মজবুত করুন, যেন সে কখনো গণিতে পিছিয়ে না পড়ে।  

আর আপনার সন্তানের জন্য সেই সুযোগ তৈরি করে দিতে এডুটিউনের Singapore Math প্রোগ্রাম, যেখানে আপনার গাণিতিক ও সমস্যা সমাধানের ক্ষমতা বিকশিত হবে। Singapore Math-এর আপনার সন্তানকে এগিয়ে নিতে চলে ক্লিক করুন এখানে (ক্লিক করা জন্য Icon)।

 

Post Date: 27th Jan, 2024